চরম অনিশ্চয়তার দিকে দেশ

দেশ আজ চরম অনিশ্চয়তার দিকে এগিয়ে চলছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

তিনি বলেন, রাষ্ট্রীয় কোষাগারে চুরির মধ্য দিয়ে জনমনে চরম আতংক সৃষ্টি করেছে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর গুলিস্তানে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে ‘ফ্যাসিবাদবিরোধী গণতান্ত্রিক দিবস’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় আ স ম রব এসব কথা বলেন।

তিনি প্রশ্ন রেখে বলেন, দেশ আজ কোথায় যাচ্ছে? তাহলে কি লাখো মানুষের ত্যাগের বিনিময়ে যে উন্নয়নের সম্ভাবনা তৈরি হয়েছিল, তার সব কিছুই শুধু ক্ষমতার স্বার্থে শেষ হয়ে যাবে?

তিনি বলেন, এসব বিষয়ে সর্বস্তরের জনগণকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

আ স ম রব বলেন, রাষ্ট্রীয় কোষাগারে চুরির মধ্য দিয়ে জনমনে চরম আতংক সৃষ্টি করেছে। এরই মধ্যে বিভিন্ন ব্যাংক থেকে প্রায় ২০ হাজার কোটি ও শেয়ার বাজার থেকে ৮০ হাজার কোটি টাকা লুট হয়েছে। বিদেশে পাচার হয়েছে ৩০ থেকে ৫০ হাজার কোটি টাকা। এসব বিষয়ে মানুষ অনেকটা ভুলে গিয়েছিল।

তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকা চুরির বিষয়টি মানুষের উদ্বেগকে চরম পর্যায়ে নিয়ে গেছে। এর সঙ্গে যুক্ত হয়েছে আন্তর্জাতিক বিষয়াবলি। এরই মধ্যে যুক্তরাজ্যের সঙ্গে কার্গো বিমান যোগাযোগ, মার্কিন যুক্তরাষ্ট্রে জিএসপি সুবিধা বাতিল হয়েছে।

রব বলেন, মালয়েশিয়ার সঙ্গে শ্রমিক পাঠানোর চুক্তি হওয়ার পরও সেই চুক্তি বাতিল হয়ে গেল। শান্তি মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর অবস্থান নিয়ে বেশ কয়েক যায়গায় প্রশ্ন উঠেছে। অথচ সরকার এসব বিষয়ে কার্যকর কূটনৈতিক উদ্যোগ নিতে পারছে না।

দলটির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, বাংলাদেশ ব্যাংকের টাকা চুরি হয়েছে জানার পরও দীর্ঘদিন তা সরকার ও জনগণকে কেন জানানো হলো না? ব্যাংকের গভর্নর কেন অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ না করে সরাসরি প্রধানমন্ত্রীর কাছে গিয়ে পদত্যাগ করলেন? এসব বিষয়ে জনগণকে ভেবে দেখতে হবে।

তিনি বলেন, এ ধরনের একটি ঘটনা বরখাস্ত বা পদত্যাগের মধ্য দিয়ে শেষ হতে পারে না। এজন্য সংশ্লিষ্ট সবাইকে তদন্ত ও বিচারের অন্তর্ভুক্ত করতে হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন জেএসডি নেতা এম এ গোফরান, তানিয়া ফেরদৌসী, আতাউল করিম ফারুক, মো. সিরাজ মিয়া, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, আবদুল খালেক, দেলওয়ার হোসেন, জিয়া খোন্দকার, মোশারফ হোসেন আবদুর রাজ্জাক রাজা, জাহাঙ্গীর আলম প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর